সরওয়ার আলম শাহীন, উখিয়া নিউজ ডটকম।
প্রকাশিত: ২৭/০৩/২০২৪ ২:৩৯ পিএম

উখিয়া বন বিভাগ গভীর রাতে অভিযান চালিয়ে বন রেঞ্জের সদর বিটের আওয়াতাধীন হাতিমোড়া এলাকায় আরও একটি মাটি ভর্তি ডাম্পার (মিনি ট্রাক) জব্দ করেছে। আটক গাড়িটির মালিক আহামদ উল্লাহ বলে জানা গেছে।

জানা যায়, মঙ্গলবার রাত ১ টা ৩০ মিনিটের দিকে উখিয়া সদর বিটের হাতিমোরা দক্ষিনপাড়া ৮ নং ওয়ার্ড এলাকায় সরকারি সংরক্ষিত বনভূমির পাহাড় থেকে মাটি আনার সময় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ডাম্পারটি জব্দ করা হয়।

বনবিভাগ সুত্রে জানা যায়, হাতিমোরা এলাকায় দীর্ঘদিন ধরে একটি সিন্ডিকেট অবৈধ ডাম্পার দিয়ে সরকারি বনভূমির পাহাড় কেটে মাটি বাণিজ্য করে আসছিল। এই চক্রটির থাবায় ক্ষতবিক্ষত হয়ে গেছে এলাকার পাহাড়গুলো। বিশেষ করে পুতু কোম্পানি, আহমদ উল্লাহ কোম্পানি সহ বেশ কয়েকজন অবৈধ ডাম্পার ক্রয় করে সংরক্ষিত বনভূমির পাহাড় কেটে বিরান ভূমিতে পরিণত করেছে।

মঙ্গলবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে পাহাড় কাটার সংবাদ পেয়ে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলমের নেতৃত্বে সদর বিট কর্মকর্তা এমদাদুল হাসান রনি,দৌছড়ী বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জানসহ বনকর্মীরা অভিযান কালে আহমদ উল্লাহর মালিকানাধীন মাটি ভর্তি ডাম্পারটি ফেলে ড্রাইভার শাহাব উদ্দিন পালিয়ে যায়। পরে বনবিভাগ ডাম্পারটি জব্দ করে নিয়ে আসে। ইতিপূর্বেও বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান এর নেতৃত্বে একই এলাকা থেকে পুতু কোম্পানির ডাম্পারটিও জব্দ করা হয়।

এ বিষয়ে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলন বলেন, সরকারি বনদ সম্পদ রক্ষার্থে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করা হচ্ছে, এটা তারই অংশ। আমরা রাতদিন কাজ করে যাচ্ছি সরকারি দায়িত্ব পালনে। যেখানে খবর পাচ্ছি উখিয়ার বনজ সম্পদ রক্ষার্থে বিট কর্মকর্তা সহ আমরা তৎক্ষণিক অভিযান পরিচালনা করছি।

পাঠকের মতামত